রবিবার, ২৬শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, সকাল ৮:১২

জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ নির্বাচনী দায়িত্ব পালনে।

ডেইলি ক্রাইম বার্তা ডেস্ক : সুষ্ঠুভাবে নির্বাচন সম্পন্ন করতে সারা দেশে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পাঁচ দিনের জন্য ৬৫৩ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।
সোমবার (১৮ ডিসেম্বর) ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়ে নির্বাচন কমিশনের আইন শাখার উপসচিব জনাব, আব্দুস সালাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনও জারি করা হয়েছে।
গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী, ম্যাজিস্ট্রেটরা নির্বাচনী অপরাধ আমলে নিয়ে ব্যালট পেপার ছিনতাই, ব্যালট পেপার ধ্বংস করা, ব্যালট বক্স ছিনতাই, ভোটদানে বাধা দেওয়া বা বাধ্য করা, ভোটকেন্দ্রের পরিবেশকে ভোটের উপযোগী না রাখা- এসব অপরাধের সংক্ষিপ্ত বিচার করতে পারবেন। এসব নির্বাচনী অপরাধে সর্বোচ্চ সাত বছরের কারাদণ্ডের বিধান রয়েছে।
প্রজ্ঞাপনে বলা হয়েছে, বাংলাদেশ নির্বাচন কমিশন প্রদত্ত ক্ষমতাবলে আইন ও বিচার বিভাগ, আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয় কর্তৃক বাংলাদেশ সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শক্রমে নির্বাচনী এলাকায় ৬৫৩ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটকে ভোটগ্রহণের পূর্বের দুই দিন, ভোটগ্রহণের দিন ও ভোটগ্রহণের পরের দুই দিন (৫ জানুয়ারি হতে ৯ জানুয়ারি) তারিখ পর্যন্ত মোট পাঁচ দিনের জন্য ম্যাজিস্ট্রেট হিসেবে নিয়োগ প্রদান করল।
ইসি জানায়, ম্যাজিস্ট্রেটরা দায়িত্বপ্রাপ্ত নির্বাচনী এলাকায় এই নিয়োগপত্রের বিপরীতে নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব বরাবর যোগদানপত্র দাখিল করে সংশ্লিষ্ট সবাইকে অবগত করবেন। ম্যাজিস্ট্রেটরা দায়িত্ব পালনকালে কোনো নির্বাচনী অপরাধ বিচারার্থে আমলে নেওয়া হলে তৎমর্মে প্রতিবেদন নির্বাচন কমিশন সচিবালয়ের উপসচিব (আইন) বরাবর প্রেরণ করবেন। দায়িত্বপ্রাপ্ত জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটদের নির্বাচনী দায়িত্ব পালনে অবমুক্ত করার জন্য সব চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট/চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটকে অনুরোধ করা হলো।
জানা গেছে, ম্যাজিস্ট্রেটরা দায়িত্ব পালনকালে কয়েকজন সহকারী সঙ্গে নিতে পারবেন। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য তাদের নিজ নিজ অফিস প্রধানকে নির্দেশক্রমে অনুরোধ করা হলো।